ভূমিকম্পের ফলাফল সম্বন্ধে যা জান লেখো ?

উত্তর:- ভূমিকম্পের ফলাফল বা প্রভাবগুলি হল—

(1) সুনামির সৃষ্টি:- সমুদ্র তলদেশে সৃষ্ট ভূমিকম্প প্রবল সামুদ্রিক ঢেউ সৃষ্টি করে। ওই ঢেউ উপকূলভাগে আছড়ে পড়ে উপকূলবর্তী অঞ্চলে ব্যাপক জীবন ও সম্পত্তি হানি ঘটায়। যেমন—2004 সালে ভারত মহাসাগরের তলদেশে (সুমাত্রার নিকট) সৃষ্ট ভূমিকম্পে যে সুনামি সৃষ্টি হয়েছিল, তাতে 11 টি দেশ ক্ষতিগ্রস্থ হয় এবং প্রায় 3 লক্ষ মানুষের প্রাণহানি হয় ।

(2) পরিবহণ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়া:- ভূমিকম্পের ফলে রাস্তাঘাট, রেললাইন বেঁকে যাওয়া, বসে যাওয়া এবং ধসের জন্য ক্ষতিগ্রস্থ হওয়ার ফলে পরিবহণ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়ে।

(3) জীবন ও সম্পত্তিহানি:- ভূমিকম্প ঘটার ফলে অনেকসময় বাড়িঘর চাপা পড়ে বা ভেঙে যায়। এর ফলে অনেক মানুষ ও গৃহপালিত জন্তুর মৃত্যু হয় এবং সরকারি ও ব্যক্তিগত সম্পত্তি নষ্ট হয়।

(4) জলাধার ভেঙে হঠাৎ বন্যার সম্ভাবনা:- বড়ো জলাধারের বিপুল জলরাশির চাপে ভূমিকম্প হলে বাঁধ ভেঙে হঠাৎই বন্যা ঘটতে পারে। যেমন—মহারাষ্ট্রের কয়নাতে 1967 সালে এইভাবে ভূমিকম্প ও তার ফলে বন্যা হয়েছিল।

(5) নতুন ভূভাগ সৃষ্টি:- অনেকসময় আন্তঃসাগরীয় এলাকা ভেসে উঠে নতুন ভূভাগ তৈরি করে। যেমন—সম্প্রতি 2013 সালে করাচির নিকট এরূপ একটি কাদার দ্বীপ তৈরি হয়েছে।

(6) বন্দর গঠনে সহায়তা:- ভূমিকম্পের ফলে অনেকসময় উপকূলবর্তী ভূমিভাগ নিমজ্জিত হয়ে বন্দর গঠনের পক্ষে সাহায্য করে।

╍╍╍╍╍╍╍╍╍╍ 🌸 ╍╍╍╍╍╍╍╍╍

অনলাইন প্লাটফর্ম ব্যাবহার করা একজন নবীন ছাত্র-ছাত্রি বা তাদের পিতা-মাতার কাছে কিছুটা কঠিন মনে হতে পারে। যাইহোক, এটি মোটেই নয় কারণ আপনি উপরে উল্লিখিত ধাপে ধাপে লেখা উত্তরগুলি অনুসরণ করে এটি সমাধান করতে পারেন।যদি আপনি আপনার সমস্যা থেকে সমাধান না পেয়ে থাকেন তাহলে আমাদের অবশ্যই জানাবেন।

Leave a Comment