ভূমিরূপ গঠনে শিলার প্রভাব আলোচনা করো ?

উত্তর:- ভূমিরূপ গঠনে শিলার প্রভাব ভূমিরূপ গঠনে শিলার প্রভাব অনেকখানি। বিভিন্ন শিলাগঠিত অঞ্চলের ভূমিরূপের মধ্যে স্পষ্ট পার্থক্য লক্ষ করা যায়। যেমন—

(1) গ্রানাইট শিলাগঠিত গোলাকার ভূমিরূপ: গ্রানাইট শিলা দিয়ে গঠিত ভূমিরূপের ওপর উয়তার তারতম্যে শিলা পেঁয়াজের খোসার মতো খুলে যায়। এভাবে শিলার উপরিভাগ প্রায় গোলাকার দেখতে হয়। উদাহরণ: রাঁচি-সহ সমগ্র ছোটোনাগপুর মালভূমির গ্রানাইট গঠিত অঞ্চল গোলাকার ভূমিরূপ সৃষ্টি করেছে।

(2) ব্যাসল্ট শিলাগঠিত চ্যাপটা আকৃতির ভূমিরূপ: ব্যাসল্ট শিলাগঠিত অঞ্চল ভূ-অভ্যন্তর ভাগ থেকে বেরিয়ে আসা পাতলা ক্ষারধর্মী লাভা দ্বারা গঠিত হয়। লাভার সান্দ্রতা অত্যন্ত কম হওয়ার জন্য লাভা দ্রুত চারদিকে ছড়িয়ে পড়ে শীতল ও কঠিন হয়। এর ফলে ব্যাসল্ট শিলাগঠিত ভূমিরূপ চ্যাপটা আকৃতির হয়। উদাহরণ: দাক্ষিণাত্য মালভূমির ডেকানট্র্যাপ অঞ্চল।

(3) চুনাপাথর গঠিত অঞ্চল এবং গুহা সমন্বিত ভূমিরূপ: চুনাপাথর মৃদু অ্যাসিডযুক্ত জলে দ্রবীভূত হয়। এই কারণে, চুনাপাথরযুক্ত অঞ্চলের উপর দিয়ে প্রবাহিত নদীর জলে চুনাপাথর দ্রবীভূত হয়ে জলের সঙ্গে মিশে অপসারিত হয়। ফলে চুনাপাথরযুক্ত অঞ্চলে গুহা সৃষ্টি হয়। এইসব চুনাপাথরের গুহার ছাদ থেকে দণ্ডের আকারে ঝুলতে থাকা ভূমিরূপকে স্ট্যালাকটাইট বলে। আবার, গুহার মেঝের উপরে দণ্ডের আকারে গঠিত ভূমিরূপকে স্ট্যালাগমাইট বলে। স্ট্যালাকটাইট ও স্ট্যালাগমাইট অনেকসময় জুড়ে গিয়ে চুনাপাথরের স্তম্ভ তৈরি করে ।

উদাহরণ: ভারতের চেরাপুঞ্জি—মৌসিনরামে এইরূপ ভূমিরূপ দেখতে পাওয়া যায় ৷

 ╍╍╍╍╍╍╍╍╍╍ 🌸 ╍╍╍╍╍╍╍╍╍

যদি সমস্যাটি এখনও বিদ্যমান থাকে তবে নির্দ্বিধায় আমাকে জানান। আমি আরো গবেষণা সঙ্গে আপনার সমস্যা সমাধান করার জন্য আমরা আরো সহজভাবে যথাসাধ্য তোমাদের বা আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করবো ।

Leave a Comment