মডেল অ্যাক্টিভিটি টাস্ক Class 4 বাংলা Part 1 2022

‘WB Institute’  এর পক্ষ থেকে সকলকে জানাই সাদর আমন্ত্রন। আমরা এই পর্বে মডেল অ্যাক্টিভিটি টাস্ক ক্লাস ৪ পার্ট ১ ( Model Activity Task Class 4 ) – এর বাংলা (Bengali ) এই বিষয়ের প্রশ্ন-উত্তর নিয়ে আলোচনা করা হয়েছে। 

আমাদের প্রিয় ছাত্র-ছাত্রীরা,
প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়নের জন্য নির্ধারিত পাঠ্যসূচিকে ভিত্তি করে মডেল অ্যাক্টিভিটি টাস্কগুলি তৈরি করা হয়েছে। বর্তমান পরিস্থিতিতে সমস্ত বিদ্যালয় আপাতত বন্ধ রয়েছে। ছাত্রছাত্রীরা বাড়িতে নিজের বিষয়ভিত্তিক খাতায় এগুলো করে বিদ্যালয় খুললে শিক্ষকের কাছে এই মডেল অ্যাক্টিভিটি টাস্ক (Mode Activity Task) জমা দিতে হবে।

Table of Contents

জানুয়ারী মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ১ ( চতুর্থ শ্রেণী )

বিষয় – বাংলা 

পূর্ণমান – ১৫


January Model Activity Task Class 4 Part 1 Answer

( বাংলা  )

১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো : (১×৩ = ৩)

১.১ কবি ‘দিলখোলা’ হয়েছেন যার উপদেশে

(ক) আকাশ

(খ) বায়ু

(গ) বাতাস

(ঘ) খোলা মাঠ

১.২ আপন তেজে জ্বলতে কবিকে মন্ত্রণা দিয়েছে

(ক) সাগর

(খ) মাটি

(গ) সূর্য

(ঘ) ঝরনা

১.৩ কবি পাষাণের থেকে দীক্ষা পেয়েছেন—

(ক) সহিষ্ণু হতে

(খ) কর্মী হতে

(গ) কঠোর হতে

(ঘ) উদার হতে

২. নীচের প্রশ্নগুলির একটি বাক্যে উত্তর দাও :  (১×৩ = ৩)

২.১ ‘আমায় দিল ভিক্ষা’। — কবি কোন ভিক্ষার কথা এক্ষেত্রে বলেছেন?

উত্তরঃ- কবি সুনির্মল বসু এক্ষেত্রে ভিক্ষা বলতে শ্যামবনানীর  অর্থাৎ সবুজ বন-জঙ্গলের কাছ থেকে পাওয়া সরসতার ভিক্ষার কথা এখানে বলেছেন।

২.২ ‘মৌন’ শব্দের অর্থ কী?

উত্তরঃ- ‘মৌন’ শব্দের অর্থ হল নীরব থাকা বা চুপ করে থাকা ।

২.৩ কবি কার থেকে মধুর কথা বলার শিক্ষা লাভ করেছেন?

উত্তরঃ- কবি চাঁদের কাছ থেকে মধুর কথা বলার শিক্ষা লাভ করেছেন ।

৩. নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও : (২x৩ = ৬)

৩.১ ‘সবার আমি ছাত্র’ কবিতায় কবি বায়ুর থেকে কোন মন্ত্র লাভ করেছেন?

উত্তরঃ- ‘সবার আমি ছাত্র’ কবিতায় কবি সুনির্মল বসু প্রকৃতির পাঠশালা থেকে শিক্ষালাভ করে চলেছেন। তিনি কবি সুনির্মল বসু বায়ুর কাছ থেকে কর্মী হবার মন্ত্র লাভ করেছেন।

৩.২ সাগর কবিকে ইঙ্গিতে কোন শিক্ষা দিয়েছে?

উত্তরঃ- সাগরের মতাে আমাদের হৃদয়কে রত্ন আকর হিসেবে গড়ে তােলা প্রয়ােজন। অর্থাৎ সাগর কবিকে ইঙ্গিতে সৎ চিন্তা ও সৎ কাজ করার শিক্ষা দেয় l শিক্ষা ও জ্ঞানের সাহায্যে নিজের অন্তরকে ভরিয়ে তোলার শিক্ষা দিয়েছেন সাগর কবিকে।

৩.৩ ‘সন্দেহ নাই মাত্র’। – কোন বিষয়ে কবির বিন্দুমাত্র সন্দেহ নেই?

উত্তরঃ- ‘সবার আমি ছাত্র’ কবিতার কবি সুনির্মল বসু হলেন প্রকৃতির ছাত্র। কবি সুনির্মল বসু  এই পৃথিবীর বিরাট খাতার পাঠ্য বিষয় থেকে নতুন নতুন জিনিস শিখছেন, সেই বিষয়ে কবির কোন সন্দেহ নেই।

৪. নীচের প্রশ্নটির উত্তর নিজের ভাষায় লেখো : (৩)

বিশ্বজোড়া পাঠশালা মোর, / সবার আমি ছাত্র

– ‘সবার আমি ছাত্র’ কবিতায় সমগ্র বিশ্ব কীভাবে কবির পাঠশালা হয়ে উঠেছে তা আলোচনা করো।

উত্তরঃ- কবি সুনির্মল বসু ” সবার আমি ছাত্র” কবিতায় সমগ্র বিশ্বকে একটি পাঠশালা হিসেবে তুলে ধরেছেন। তিনি বলেছেন পাঠশালা হলাে শিক্ষা গ্রহণের স্থান। এই প্রকৃতির আকাশ, বাতাস, পাহাড়, সূর্য, চন্দ্র, সাগর, নদী, মাটি, পাথর, ঝরনা, বনভূমি প্রত্যেকের থেকেই আমাদের কিছু না কিছু শেখার আছে । আমরা পাঠশালায় যেভাবে জ্ঞান লাভ করে থাকি ঠিক সেভাবেই এই গোটা বিশ্ব প্রকৃতি থেকে আমরা অনেক কিছু শিখতে পারি। নদীর কাছে শিখি দ্রুত বেগে ছুটতে। এমনিভাবে মাটি, পাথর, ঝরনা প্রভৃতির কাছ থেকেও আমাদের অনেক শেখার আছে। তাই কবি বিশ্বপ্রকৃতির এই শিক্ষালয় থেকে প্রতিনিয়ত কিছু না কিছু জ্ঞান আহরণ করে চলেছেন। আর এমন ভাবেই সমগ্র বিশ্ব কবির কাছে পাঠশালা হয়ে উঠেছে।

আমি আশা করি এই পোস্টটি পড়ার পরে, আপনি আপনার সমস্যার সমাধান পাবেন। আপনি যদি পড়া উপভোগ করেন এবং এই পোস্টটি সহায়ক বলে মনে করেন তবে দয়া করে এটি আপনার বন্ধুদের এবং পরিবারের সাথে ভাগ করুন।

Leave a Comment