সর্বনাম পদের ভাগগুলি লেখো ?

উত্তর:- বাংলা ভাষায় সর্বনাম কতকগুলি ভাগে বিভক্ত। যেমন:—

[১] ব্যক্তিবাচক বা পুরুষবাচক সর্বনাম:— যে সর্বনাম পদ ব্যক্তি বা পুরুষকে বোঝায়, তাকে ব্যক্তিবাচক বা পুরুষবাচক সর্বনাম পদ বলে। যেমন—আমি, আমরা, আমাকে, তুমি, তোমরা, তোমাকে, তোমাদের, সে, তারা, তুই, তোকে ইত্যাদি।

[২] নির্দেশক সর্বনাম:— যে সর্বনাম কোনো ব্যক্তি বা বস্তুকে নির্দেশ করে, তাকে বলে নির্দেশক সর্বনাম। যেমন—এ, এই, ইনি, এঁকে, এরা, ওরা, এটি, ওগুলি ইত্যাদি। ভাষাবিদ ড. সুনীতিকুমার চট্টোপাধ্যায় নির্দেশক সর্বনামকে বলেছেন উল্লেখসূচক বা নির্ণয়সূচক সর্বনাম। নির্দেশক সর্বনাম আবার দু-রকমের— সামীপ্যবোধক (নিকট-নির্দেশক) যেমন—এই, এরা, ইনি, এঁরা, এটি ইত্যাদি এবং পরোক্ষবোধক (দূর-নির্দেশক) যেমন—ও, ওরা, ওটি, ওগুলি ইত্যাদি।

[৩] অনির্দেশক সর্বনাম:— যে সর্বনাম পদের দ্বারা নির্দিষ্টভাবে বা নিশ্চয় করে কোনো ব্যক্তি বা বস্তুকে বোঝায় না, তা-ই হল অনির্দেশক সর্বনাম। যেমন—কেউ, কোনো, কয়েক প্রভৃতি।

[৪] সাকল্যবাচক সর্বনাম:— যে সর্বনাম পদের দ্বারা কোনো কিছুর সমষ্টিকে বোঝায়, তাকে সাকল্যবাচক সর্বনাম বলে। যেমন— উভয়, সব, উভয়ের, সবগুলি, সবথেকে, সবার চেয়ে ইত্যাদি।

[৫] প্রশ্নসূচক সর্বনাম:— যে সর্বনাম পদে কোনো কিছু জানার ইচ্ছা প্রকাশ পায়, তাকে প্রশ্নসূচক সর্বনাম পদ বলে। যেমন— -কী, কে, কোন্টা, কারা, কীসে ইত্যাদি।

[৬] সাপেক্ষ সর্বনাম:— পারস্পরিক সংগতি বোঝাতে এক ধরনের সম্বন্ধবাচক সর্বনাম ব্যবহৃত হয়, তাকেই সাপেক্ষ সর্বনাম বলে। যেমন—যত-তত, যেমন-তেমন, যে-সে, যাকে-তাকে, যতক্ষণ- ততক্ষণ ইত্যাদি।

[৭] আত্মবাচক সর্বনাম:— যে সর্বনামে আত্মভাব বা নিজস্বভাব বোঝায়, তা-ই আত্মবাচক সর্বনাম । অনেকসময় উক্তির উদ্দেশ্য বা কর্তৃপদ সম্বন্ধে বিশেষ জোর দেওয়ার জন্য আত্মবাচক সর্বনাম ব্যবহৃত হয়। যেমন— — নিজে, স্বয়ং, নিজেরা, আপনি, আপন, নিজেদের ইত্যাদি।

[৮] পারস্পরিক বা ব্যতিহারিক সর্বনাম:— পরস্পরের মধ্যে সম্পর্ক বা পারস্পরিক সম্পর্ক বোঝাতে যে সর্বনাম পদ ব্যবহৃত হয়, তাকে পারস্পরিক বা ব্যতিহারিক সর্বনাম বলে। যেমন—নিজে নিজে, আপনা-আপনি ইত্যাদি।

[৯] অন্যাদিবাচক সর্বনাম:— যে সর্বনাম পদ দ্বারা নিজেকে ছাড়া অন্যকে বোঝায়, তা-ই অন্যাদিবাচক সর্বনাম। যেমন—অন্য, অপর ইত্যাদি।

  ╍╍╍╍╍╍╍╍╍╍ 🌸 ╍╍╍╍╍╍╍╍╍

আশা করছি উপরের পোস্টটি তোমার বা আপনার প্রশ্নের উত্তর খোঁজার কাজে অনেকখানি সাহায্য করেছে। যদি এই পোস্টটি তোমার জন্য বা আপনার জন্য সহায়তা করে থাকে তাহলে এই পোস্টটি অবশ্যই বন্ধুদের, আর অন্যদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

Leave a Comment