ছাত্রজীবনের দায়িত্ব ও কর্তব্য

ভূমিকা:— মানুষ যতদিন বাঁচে ততদিনই শেখে। তাই সারাজীবনই সে ছাত্র। ‘ছাত্র’ কথাটির অর্থ গুরুর মাথায় ছত্র বা ছাতা ধরে যে। ছাত্রজীবন গুরুর কাছ থেকে শিক্ষাগ্রহণের একটি নির্ধারিত সময়। তাই সাধারণত ছাত্রজীবন বলতে শৈশব, কৈশোর এবং তরুণ বয়সকে বোঝানো হয়।

ছাত্রজীবনের উদ্দেশ্য:— ছাত্রজীবন হল জীবনের সব থেকে গুরুত্বপূর্ণ অধ্যায়। এইসময় মানুষ বিশ্বপ্রকৃতি বা সমাজের সঙ্গে পরিচিত হয়। জীবনের ভালো-মন্দ, ন্যায়-অন্যায়, শুভ-অশুভের সঙ্গেও তার পরিচয় ঘটে। ছাত্রজীবনের প্রধান কর্তব্য হল পড়াশোনা করা। সেইসঙ্গে খেলাধুলা ও শরীরচর্চা ছাত্রছাত্রীদের পক্ষে আদর্শ।

মানবজীবন ও ছাত্রজীবন:— আজকের ছাত্র ভবিষ্যতের নাগরিক। তাই ছাত্রজীবন থেকেই চরিত্র গঠনের প্রতি মনোনিবেশ করা উচিত। কম বয়সের কারণে ছাত্ররা অবুঝ ও অভিমানী হয়। বড়োদের শৃঙ্খলা তারা পছন্দ করে না। কিন্তু এগুলি ভবিষ্যতে তাদের জন্য ক্ষতিকর হয়ে ওঠে। ছাত্ররা ছোটোবেলা থেকেই সদ্‌গুণ অভ্যাস করলে তাদের ভবিষ্যৎজীবন সুখকর হয়। ছাত্রজীবন মানবজীবনেরই এক গুরুত্বপূর্ণ অঙ্গ। ভবিষ্যতের সুনাগরিক হিসেবে ছাত্রদের যে কর্তব্য, তা এই বয়স থেকেই অনুশীলন করা উচিত। এ বিষয়ে শিক্ষক ও অভিভাবকদের দায়িত্বও কম নয়। সমাজের প্রতি, দেশের প্রতি দায়িত্ববোধ প্রতিটি নাগরিকের অবশ্যকর্তব্য। ছাত্ররা শুধু শ্রেণিকক্ষের চার দেয়ালের মধ্যে থেকে নয়, এই সমাজ থেকেও সেই শিক্ষা গ্রহণ করে।

বর্তমানে ছাত্রজীবনের সুখদুঃখ:— যুগপরিবর্তনের সঙ্গে সঙ্গে শিক্ষাব্যবস্থারও পরিবর্তন ঘটেছে। এখন ছাত্রজীবন অনেক বেশি পরীক্ষানির্ভর হয়ে উঠেছে। যদিও পাঠক্রমে খেলাধুলা বা শরীরচর্চাকে আজও গুরুত্ব দেওয়া হয়, তবুও তা সময়ে সময়ে হয়ে ওঠে নম্বর পাওয়ার উপায় মাত্র। তবে সব জিনিসেরই ভালোমন্দ আছে। আজকের শিক্ষাব্যবস্থা অনেক বেশি বিজ্ঞানসম্মত বলে ছাত্রছাত্রীরা অল্প সময়ের মধ্যেই কোনো বিষয়ে অধিক অভিজ্ঞতা অর্জন করছে। আজকের দিনে মনোযোগী এবং পরিশ্রমী ছাত্রছাত্রীদের জন্য উচ্চশিক্ষার সুযোগ অনেক বেশি। তাই সব দিক বিচার করে বলা যায়, ছাত্রজীবনই হল জীবনের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ অধ্যায় ।

উপসংহার:— আজকের দায়িত্ব ও কর্তব্যবোধ আগামীকালে মানুষের জীবনে সুখের কারণ হয়ে ওঠে। তাই আজ ছাত্রছাত্রীরা ভালো আচরণগুলি অভ্যাস করতে শিখলে ভবিষ্যতে তাদের জীবন আনন্দময় হয়ে উঠবে।

 ╍╍╍╍╍╍╍╍╍╍ 🌸 ╍╍╍╍╍╍╍╍╍

এই পোস্টে প্রশ্ন উত্তর সহ আলোচনা করা হলো। তোমাদের অসুবিধা হলে তোমরা এই পোস্টের সাহায্য নিতে পারো। উত্তর গুলি খাতায় করার আগে অবশ্যই মন দিয়ে দেখে তারপর খাতায় করবে।

Leave a Comment