প্রকৃতি মানুষের বন্ধু, কিন্তু মানুষ হয়েছে প্রকৃতির শত্রু – বাংলা প্রবন্ধ রচনা

ভূমিকা:— মানবসভ্যতার জন্ম হয়েছিল অরণ্যের কোলে। অরণ্যকে নির্ভর করে ফলমূল খেয়ে ও পশু শিকার করে বেঁচে ছিল আদিম মানুষ। এই মানবসভ্যতার বিকাশও হয়েছে প্রকৃতির কোলেই। প্রাচীন ভারতীয় সভ্যতার আশ্রয় ছিল তপোবন। প্রকৃতির সেই উদার শান্ত পরিবেশেই উচ্চারিত হয়েছিল বেদের মন্ত্র। এভাবেই প্রকৃতি আর মানুষ একসাথে বাঁধা পড়ে গিয়েছিল সেই সুপ্রাচীন কাল থেকেই।

মানবসভ্যতার বিকাশে প্রকৃতির ভূমিকা:— প্রকৃতি মানুষকে দেয় খাদ্য, দেয় পান করার জন্য জল। বাসস্থান তৈরিতেও বৃক্ষের অবদান গুরুত্বপূর্ণ। জ্বালানির জোগান পাওয়া যায় এই অরণ্যপ্রকৃতি থেকে। ফসল উৎপাদনের জন্য প্রয়োজনীয় জৈবসার—সেও প্রকৃতির অবদান। প্রকৃতিকে আশ্রয় করে অসংখ্য মানুষ জীবিকা নির্বাহ করে। কৃষক মাঠে ফসল ফলায়, মাঝি নদীতে নৌকা চালায়, জেলে মাছ ধরে, এ ছাড়াও মৌমাছি পালন ও মধুসংগ্রহ, উদ্যান পরিচর্যা, ফুল-ফলের উৎপাদন ও বিক্রি ইত্যাদি নানাভাবে জীবিকা নির্বাহের জন্য মানুষ প্রকৃতির ওপর নির্ভর করে।

আজকের মানুষ ও প্রকৃতি:— একুশ শতকে বিজ্ঞানের বলে বলীয়ান মানুষ’ কিন্তু মনে রাখেনি তাদের জীবনে প্রকৃতির অবদান। তাই নির্বিচারে নগর গড়ে তোলার জন্য গাছ কাটা হচ্ছে। পরিবেশের ভারসাম্য নষ্ট হওয়ায় হারিয়ে যাচ্ছে অসংখ্য পাখি। কলকারখানার বর্জ্য পদার্থ নদীর নাব্যতা নষ্ট করে দিচ্ছে। সবমিলিয়েই মানুষের স্বেচ্ছাচারিতায় প্রকৃতি আজ সংকটের মুখোমুখি। কিন্তু তার থেকেও বেশি সংকটে এই মানবসভ্যতা।

প্রকৃতি বিষয়ে কিছু সচেতনতা:— অরণ্য সংরক্ষণ ও সবুজ বাঁচানোর জন্য চেষ্টা শুরু হয়েছে অনেকদিনই। রবীন্দ্রনাথ শান্তিনিকেতনে বনমহোৎসবের সূচনা করেছিলেন। স্বাধীনতার কয়েক বছর পর থেকে সরকারি উদ্যোগে বৃক্ষরোপণ অনুষ্ঠান চালু হয়েছে। পরিবেশ ও বনমন্ত্রক নামে আলাদা দফতর চালু করেছে কেন্দ্র ও রাজ্য সরকার। প্রবর্তিত হয়েছে পরিবেশরক্ষা আইন। কিন্তু প্রকৃতিকে বাঁচানোর জন্য সবচেয়ে আগে দরকার সাধারণ মানুষের সচেতনতা।

উপসংহার:— প্রকৃতি মানবসভ্যতার ধাত্রী। শিকড় ছাড়া গাছ যেমন বাঁচতে পারে না সেভাবেই প্রকৃতি ছাড়া মানুষের বাঁচাও সম্ভব নয়। বিজ্ঞান মানুষকে দিতে পারে আকাশ ছোয়া অট্টালিকা, কিন্তু বাঁচার জন্য পরিবেশ প্রকৃতি ছাড়া আর কেউ দিতে পারে না। তাই, বেঁচে থাকার জন্য প্রতিটি পদক্ষেপেই যে আমরা প্রকৃতির ওপর নির্ভরশীল, এই সত্য যেন আমরা ভুলে না যাই।

╍╍╍╍╍╍╍╍╍╍ 🌸 ╍╍╍╍╍╍╍╍╍

আপনি যদি এই পোস্টটি পড়তে পছন্দ করেন এবং এটি সহায়ক মনে করেন দয়া করে এটি আপনার বন্ধুদের এবং পরিবারের সাথে ভাগ করুন। এই পোস্টটি ভাগ করে নেওয়ার জন্য আপনার একটি পয়সাও খরচ হবে না তবে এটি কারও দিন তৈরি করতে পারে।

Leave a Comment